Thursday, August 16, 2018

কিশোর-তরুণ বিক্ষোভের মর্মকথা | ‘উই ওয়ান্ট জাস্টিস’

ঘাতক বাসের চাপায় দুই সহপাঠীর করুণ মৃত্যুর প্রতিবাদে রমিজ উদ্দিন কলেজের ছাত্রছাত্রীরা প্রথমে রাস্তায় নেমে এসেছিল ২৯ জুলাই। তারপর যেন অবিরত মিছিল শুরু হলো। নেতাবিহীন, পূর্বপরিকল্পনাহীন এত কচি-কাঁচা মুখের মিছিল এর আগে কখনোই দেখা যায়নি। এই কিশোর-তরুণ বিক্ষোভ শুধু আমাদের দেশেই নয়, বিশ্বের ইতিহাসেও বিরল ঘটনা। কিন্তু কী এই বিক্ষোভের মর্মকথা?




সড়কে নিরাপত্তার দাবিতে গড়ে ওঠা কিশোর শিক্ষার্থীদের আন্দোলন তাদের প্রাথমিক নয় দফা দাবিকে ছাপিয়ে পরিবহন খাতের দুর্বৃত্তায়িত কাঠামো বদলানোতেই নিবিষ্ট হয়ে পড়েছে। বস্তুত তারা পুরো রাষ্ট্রীয় ব্যবস্থাকে যেন চ্যালেঞ্জ করে বসেছে। তাদের সর্বাধিক উচ্চারিত স্লোগান ‘উই ওয়ান্ট জাস্টিস’ প্রথমবারের মতো বাংলাদেশের কোনো একটি আন্দোলনে ব্যবহৃত হলো। স্পষ্ট করেই ফেস্টুনে লিখে নিয়ে এসেছে, ‘রাষ্ট্র মেরামতের কাজ চলছে, সাময়িক অসুবিধার জন্য দুঃখিত’।

তরুণেরা তাদের দুই সহপাঠী হত্যার বিচার চেয়ে পথে নেমেছে, কিন্তু পথে নেমে দেখিয়েছে কীভাবে ব্যবস্থা সচল রাখতে হয়। লেন ধরে গাড়ি চলা, ইমার্জেন্সি লেন জরুরি সেবার জন্য ফাঁকা রাখা-সড়ক ব্যবস্থাপনার এ বিষয়গুলো আমাদের স্মৃতি থেকেই মুছে গিয়েছিল। তারা পথে নেমেছিল বলেই আমরা জানতে পেরেছি, সাধারণের তো বটেই, আমাদের আইন প্রয়োগকারী থেকে শুরু করে আইন প্রণয়নকারীদের অনেকেরই ড্রাইভিং ‘লাইসেন্স নেই’! তারা লাইসেন্সবিহীন ক্ষমতাধরদের গাড়ি ফিরিয়ে দিয়েছে, উল্টো পথে চলা ক্ষমতাবানের গাড়ি ঘুরিয়ে ঠিক পথে এনে দিয়েছে। বলেছে, আইন সবার জন্য সমান। আইন ও সিস্টেম প্রতিষ্ঠায় তাদের এই অভিনব সরল দৃঢ়তার জন্যই আজ বিআরটিএতে লাইসেন্স গ্রহণের হিড়িক পড়েছে-যে তাগিদ আমাদের রাষ্ট্র জেল-জরিমানা, বলপ্রয়োগ করেও মানুষের মধ্যে তৈরি করতে পারেনি।

No comments:

Post a Comment